About Me

What is Digital marketing ?


Digital Marketing

Marketing কি  ?


Digital Marketing বিষয়ে বোঝার আগে marketing কি সেটি বুঝতে হবে। marketing হলো একটি পদ্ধতি যে পদ্ধতির মাধ্যমে আপনি জিনিস কেনা-বেচা করতে পারবেন। আমরা যখন কোনো প্রয়জনিয় জিনিস কেনা বা বিক্রি করার জন্য সমবেত ভাবে নির্দিষ্ট জায়গা বেছে নিই এবং ধারাবাহিকতা বজায় রাখি তখন সেই জায়গাটিকে marketplace বলি অর্থাৎ জিনিস কেনা-বেচার জন্য যেখানে প্রতিনিয়ত প্রচুর মানুষের সমাগম হয়। যেমন -কোলকাতা বড়োবাজার।

ডিজিটাল শব্দটির আক্ষরিক বাংলা অর্থটি digital marketing -এর সঙ্গে বেমানান। তাই একটু অন্য ভাবে ধারণা নেওয়া যাক। ডিজিটাল হলো একটি বৈদ্যুতিন মাধমের পদ্ধতি যা ইন্টারনেট এবং বৈদ্যুতিন যন্ত্রের সমন্বয়ে পরিচালিত হয়। ইন্টারনেট এবং বৈদ্যুতিন যন্ত্র (যেমন -মোবাইল ,কম্পিউটার ) ব্যবহার করে যা কিছু আদান -প্রদান করা সম্ভব তা সব কিছুই ডিজিটাল হওয়া সম্ভব। যেমন -Bank এর আদান -প্রদান পদ্ধতি ডিজিটাল হওয়ার কারণে মোবাইল এবং ইন্টারনেট এর সহযোগিতায় আমরা টাকা আদান -প্রদান করতে পারছি।

Marketplace এবং marketing কত প্রকার ?


Marketing শব্দটির সঙ্গে কেনা এবং বেচা পারস্পরিক সম্পর্কযুক্ত। 
Marketplace এবং marketing মূলত দুই প্রকার - ১/ অফলাইন, ২/ অনলাইন

অফলাইন:- কোনো প্রয়জনীয় জিনিস কেনা-বেচার জন্য স-শরীরে যখন হাজির হন সাটিকে অফলাইন মার্কেট বলা হয়ে থাকে আর সেই marketplace -এ আমরা স-শরীরে হাজির হয়ে যদি জিনিস কেনা-বেচা করি তখন তাকে অফলাইনে marketing করা বলি। যেমন -গতকাল আমি আমার পরিবার কে নিয়ে বড়োবাজার থাকে marketing করে এলাম। 

অনলাইন:- অনলাইন শব্দটি আমাদের খুবই চেনা শব্দ। এই শব্দটি শুনলেই ইন্টারনেট ,মোবাইল ,কম্পিউটার ইত্যাদি শব্দগুলি চোখের সামনে ভেসে ওঠে। কোনো প্রয়জনীয় জিনিস কেনা-বেচার জন্য যখন স-শরীরে হাজির না হয়ে ইন্টারনেট এবং বৈদ্যুতিন যন্ত্র (যেমন -মোবাইল ,কম্পিউটার ইত্যাদি ) ব্যবহার আবশ্যিক হয়ে পরে তখন সেই marketplace টিকে অনলাইন marketplace বলা হয়ে থাকে (যেমন -Amazon ,Flipkart  ,Snapdeal ,Alibaba ইত্যাদি ) আর সেই মার্কেট প্লেস থাকে আমরা যদি জিনিস কেনা-বেচা করি তখন তাকে অনলাইনে মার্কেটিং করা বলি। যেমন -গত কাল মোবাইলের মাধ্যমে Amazon থেকে একটি মোবাইল কিনলাম।
যেহেতু digital marketing -এ ইন্টারনেট প্রয়জন হয় তাই digital marketing কে অনলাইন মার্কেটিং বলা হয়ে থাকে। 

অফলাইনে মার্কেটিং কি ভাবে পরিচালিত হয় ?

আগেই আলোচিত হয়েছে মার্কেট প্লেস সম্পর্কে। মার্কেট প্লেসকে আমরা বাজার বা হাট বলে থাকি। [বাজার :- যে স্থানে মানুষ কেনা -বেচার জন্য প্রতিদিন উপস্থিত হয় সেটিকে আমরা বাজার বলি। হাট :- যে স্থানে সপ্তাহে এক দিন অথবা দু দিন কেনা -বেচার জন্য মানুষের সমাগম হয় সেই স্থান কে আমরা হাট বলি।] হাট বা বাজারে বিজ্ঞাপন পদ্ধতির মাধ্যমে জিনিস কেনা -বেচা হয়ে থাকে। যেমন - নিত্য বাজারে মাছ ওয়ালা তার মাছের দাম চিৎকার করে বিজ্ঞাপন করে আমরা সেটা শুনে তার মাছ দেখতে যাই এবং পছন্দ হলে দর কষা -কষি করে মাছ কিনি। আবার মুদি দোকান কোনো রকম চিৎকার করে শুধু দোকান খুলে জিনিসগুলি সুন্দর ভাবে পসরা সাজিয়ে এবং একটি হোডিং ঝুলিয়ে বিজ্ঞাপন দিয়ে থাকে খরিদ্দারদের আকর্ষণ করার জন্য , আমরা নিজেদের প্রয়জনীয় জিনিস কেনার জন্য সেই বিজ্ঞাপনকে অনুসরণ করে মুদি দোকানে উপস্থিত হই। 

ওপরের উদাহরণ থেকে বোঝা গেলো হাট বা বাজার কিভাবে পরিচালিত হয় এবং কোথায় বিজ্ঞাপন দেওয়া উচিত। 


অনলাইনে মার্কেটিং কিভাবে পরিচালিত হয় ?

সবকিছুর আগে আপনাকে বুঝতে হবে অনলাইন মার্কেট প্লেস কোনগুলি। বিগত দিনে আমরা চিঠি ,টেলিগ্রাম ,টেলিফোন ইত্যাদি মাধ্যম গুলিকে সামাজিক যোগাযোগ মাধ্যম হিসাবে বেছে নিতে দেখছি মানুষকে। বর্তমান যুগে সেই সমস্ত যোগাযোগ মাধ্যম গুলি ডিজিটাল হয়ে গেছে এবং কম্পিউটার ও মোবাইলের মাধ্যমে আমাদের হাতের মুঠোতে চলে এসেছে। যা শুধু সামাজিক যোগাযোগ মাধ্যম নয় বিনোদনের মূল মাধ্যম হয়ে গাছে। সামাজিক যোগাযোগ মাধ্যম অর্থাৎ সোশ্যাল মিডিয়ার মধ্যে আমরা একত্রিত হয়েছি। যেমন - Facebook ,YouTube ,Instagram ,Telegram ইত্যাদি ওয়েবসাইট। 

অফলাইনে যেমন বিজ্ঞাপন পদ্ধতির মাধ্যমে মার্কেটিং পরিচালিত হয় অনলাইনেও বিজ্ঞাপন পদ্ধতির মাধ্যমে মার্কেটিং পরিচালিত হয়ে থাকে। এই অনলাইন মার্কেটিং কেই ডিজিটাল মার্কেটিং বলা হয়ে থাকে।  

I have talked about Digital Marketing on this page.

ধারাবাহিকতা বজায় থাকবে পরবর্তী টিউটোরিয়াল পেতে সঙ্গে থাকুন। 

Best earning app>>>>

Post a Comment

0 Comments