About Me

Human Brain: how many GB is the human brain/মানুষের ব্রেন কত GB

human brain, how many gb human brain
human brain

Human Brain: how many GB is the human brain/মানুষের ব্রেন কত GB

        বিজ্ঞানীরা জানিয়েছেন মানব শরীরের প্রায় সমস্ত অঙ্গই নিয়ন্ত্রিত হয় ব্রেন -এর মাধ্যমে। পূর্ণ বয়স্ক মানুষের ব্রেন -এর ওজন ১৩০০-১৪০০ গ্রাম,লম্বা -১৪০ মি:মি: এবং চওড়া -১৭৬ মি:মি। মানুষের ব্রেইনকে মাথায় রেখেই কম্পিউটার তৈরী করা হয়েছিল। এখন কৌতূহলী প্রশ্ন হলো আমাদের ব্রেইনের হার্ড ডিক্স -এর স্পেস কত? আমরা যদি নিউরোলোজিস্টদের কথা অনুসরণ করি,আলাদা আলাদা মতামত প্রকাশ করবে।আমরা কিছু সাধারণ হিসাবের মাধ্যমে বোঝার চেষ্টা করি।
        আমাদের ব্রেন ১ টেরাবাইট থেকে শুরু করে ২.৫ পেটাবাইট পর্যন্ত স্টোর করতে পারে। ১০০০ GB সমান ১ টেরাবাইট আর ১০০০ টেরাবাইট সমান হয় ১ পেটাবাইট। এখন একটু চিন্তা করে দেখুন কত  পরিমান ডাটা মানুষ তার ব্রেইনে স্টোর করতে পারে। আমার তো মনে হয় আমরা যদি সারা জীবনে ১ টেরাবাইট ব্যবহার করতে পারি তাহলেই তো অনেক কিছু করা সম্ভব।

human brain,power of the human brain
power of the human brain

Power of the human brain

        এখন নিউরোলজিস্ট দের সূত্র অনুযায়ী একটু আলোচনা করে দেখা যাক। মনে করুন মানুষের ব্রেইনে ১০০ বিলিয়ন নিউরন আছে। নিউরোসায়েন্স অনুযায়ী প্রত্যেক নিউরোনের কাছে ১০০ টি কানেকশন আছে।এটিকে মেডিক্যাল সায়েন্সএর ভাষায় স্ন্যাপ্স বলা হয়। এই স্ন্যাপ্স -এ ডেটা স্টোর হয়। এইবার গুন্ করুন ১০০ বিলিয়ন নিউরনকে ১০০০ কানেকশন এর সঙ্গে। তাহলে উত্তর আসবে ১০০ ট্রিলিয়ন ডাটা পয়েন্ট।
        আমাদের ব্রেন ডেটা স্টোর করা ছাড়াও আরো অনেক কিছু করে। যখন আমাদের কেউ ফিরিয়া দেয় তখন আমদের ব্রেন ব্যাথা পায়। আমাদের শরীরের অর্ধেক জীন ব্রেন সম্পর্কে বলে আর অর্ধেক জীন শরীরের আকার আকৃতি সম্পর্কে ধারণা দেয় অর্থাৎ আমাদের তৈরি করতেই অর্ধেক জিনেটিক কোড খরচ হয়ে যায়। একদিনে আমাদের মস্তিষ্কে  ৭০ হাজার প্রশ্নের সৃষ্টি হতে পারে। এর মধ্যে অর্ধেক প্রশ্নই নেগেটিভ হতে পারে।
        সার্জারি করে আমাদের ব্রেইনের অর্ধেক বের করা সম্ভব। এতে আমাদের স্মৃতি শক্তির ওপর কোনো প্রভাব  না। ব্রেইনের ৬০% চর্বি হয়ে থাকে। এটি হলো আমাদের শরীরের সবচেয়ে চর্বিওয়ালা অঙ্গ। আমাদের ব্রেইনে মিডব্রেইন ডোপামিন সিস্টেম আছে যা ভবিষ্যতে হবে এমন ঘটনার অনুমান করতে সাহায্য করে। যাদের এই সিস্টেমটি শক্তিশালী হয়ে থাকে তারা আগামী দিনে ঘটবে এমন ঘটনা অনেক আগে থেকেই বলে দিতে পারে।

human brain, human brain and science

human brain and science

Human brain and science

        আমাদের মস্তিষ্কের মেমোরি কখনো ফুল হবে না। কারণ সবসময় পুরানো ডেটা অর্থাৎ পুরানো স্মৃতি আস্তে আস্তে ডিলিট করে দিয়ে নতুন কিছু মনে রাখার জন্য জায়গা করে দেয়। আপনি যদি মনে করেন আপনার ঘুম ভালো হয়েছে তাহলে আপনার ব্রেন তাই মেনে নেবে। যদি ব্রেন থাকে আমিগডালা নামের অংশ টুকু বের করে নেওয়া হয় তাহলে তার আর কোনো কিছুতেই ভয় থাকবে না।
        আমাদের মস্তিস্ক ৪০ বছর পর্যন্ত বৃদ্ধি পায়। টেলিভিশন দেখার প্রক্রিয়া মানুষের মস্তিস্ক বৃদ্ধিতে বাধাদান করে। এর পরিবর্তে গল্প সোনা বা বই পড়ার প্রক্রিয়াতে বাচ্চাদের সৃষ্টিশীলতা বাড়িয়ে দেয় অর্থাৎ তাদের মস্তিস্ক বৃদ্ধি পায়। মাত্রা অতিরিক্ত এন্ড্রয়েড মোবাইলের ব্যাবহারে মস্তিষ্কে টিউমার সৃষ্টি হতে পারে। 

Post a comment

0 Comments