About Me

Human eye:grate camera of of human's eyes

Human eyes :grate camera of human's eyes/মানুষের চোখ হলো সবথেকে  বড় ক্যামেরা।

megapixel of humans eyes
Humans eyes

সৃষ্টিকর্তার সৃষ্টি বড়োই অদ্ভুত। পৃথিবী জুড়ে এমন অনেক আশ্চর্য বিষয় রয়েছে ,যেগুলি সম্পর্কে নুন্নতম ধারণা আমাদের নেই। আমরা মানুষেরা সৃষ্টিকর্তার সৃষ্টিকুলের সবচাইতে শ্রেষ্ট জীব। আমরা প্রত্যেকেই সুপার  হিরো আর এটা আমরা নিজেরাই জানিনা। প্রতিটি মানুষ ১০ টি সুপার পাওয়ার নিয়ে পৃথিবীতে জন্ম নিয়ে থাকে। তার মধ্যে একটি হলো আমাদের চোখ

মানুষের ব্রেন কত GB হয়। 

দিনরাত তো কোন ফোনের ক্যামেরা কত মেগাপিক্সেল তানিয়েই মেতে আছি। ৮ থেকে ৪১ মেগাপিক্সেল ক্যামেরার ফোন বাজারে এসেছে। কিন্তু একবার ভাবে দেখছেন যে ,আপনার কাছে রয়েছে সর্ব শক্তিমান ক্যামেরা !
একটি ছবিকে সফটওয়ারের মাধ্যমে বড়ো বা জুম্ করতে থাকলে ছবিটির মধ্যে অবশেষে অসংখ্য চারকোনা আকৃতির টুকরো দেখা যায়। একে ছবির আয়তনের একক বলা হয়। একটি ছবিতে যদি এমন ১০ লক্ষ টুকরো থাকে তাহলে সাটিকে এক মেগাপিক্সেল বলা হয়।

স্থির অবস্থায় মানুষের চোখ কত মেগাপিক্সেল হয়। 

আমাদের চোখ দিয়ে যদি ছবি তোলা যায় আর সেই ছবিটি যদি জুম্ করা হয় তাহলে এমন ৫৭ কোটি ৫০ লক্ষ টুকরো দেখা যাবে। যেখানে ৪১ মেগাপিক্সেল ক্যামেরার ছবি জুম্ করলে মাত্র ৪ কোটি ১০ লক্ষ এমন টুকরো দেখা যায়। অর্থাৎ আমাদের চোখের তোলা ছবির থেকে ১৪ ভাগের একভাগ চাবি ধারণ করতে সক্ষম ৪১ মেগাপিক্সেল ক্যামেরা। স্থির দৃষ্টিতে একটি স্থির চিত্র হিসাবে মানুষের চোখ ৫৭৬ মেগাপিক্সেল ছবি গ্রহণ করতে পারে।

বন্ধ হচ্ছে হোয়াটস্যাপের ব্যাক্তিগত চ্যাটের স্কিনশট।

চলমান অবস্থায় মানুষের চোখ কতটা কাজ করতে পারে।

এখন যদি DSLR ক্যামেরার কথা বলি তবে তার ক্ষমতা ১২০ মেগাপিক্সেল। আর যদি জুম্ করে দেখি তাহলে ১২ কোটি টুকরো দেখা যাবে। যেখানে মানুষের চোখ চলমান অবস্থায় ৭৭৭.৬ গিগাপিক্সেল /সেকেন্ড পর্যন্ত চিত্রগ্রহণ করতে সক্ষম হয়। যা হিসাব করলে ৭ লক্ষ ৭৭ হাজার ৬ শত মেগাপিক্সেল হবে অর্থাৎ জুম্ করলে ৭৭ হাজার ৭ শত ৬০ কোটি টুকরো হবে। 

Post a Comment

0 Comments