About Me

Technology news

শতর্ক হন :এখনই হ্যাক হতে পারে আপনার কম্পিউটারের সমস্ত তথ্য। 

computer hack from wi-fi
computer hacking

আজকের দিনে ইন্টারনেট কানেক্টিভিটি আমাদের জীবনের অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ। হোটেল বা রেস্টুরেন্টে ইন্টারনেট ব্যবহারের জন্য আমরা পাবলিক Wi-Fi ব্যবহার করি। কিন্তু সতর্ক না হলে পাবলিক Wi-Fi ব্যবহারের সময় খুব সহজ ভাবে হ্যাক হতে পারে আপনার কম্পিউটারের পাসওয়ার্ড।

একটি পাসওয়ার্ড হ্যাক করা সম্ভব হলে পর পর সমস্ত পাসওয়ার্ড হ্যাক হয়ে যাবে। তাই পাসওয়ার্ড সুরক্ষিত রাখতে পাবলিক Wi-Fi এড়িয়ে চলাই ভালো। যদি পাবলিক Wi-Fi ব্যবহার করতে হয় তাহলে আগে থেকে ব্যবস্থা নিয়ে ব্যবহার করুন তাহলেই পাসওয়ার্ড সুরক্ষিত রাখা সম্ভব হবে।

সাঙ্ঘাই জাইং টং বিশ্ববিদ্যালয় ,বস্টনের মেসাচুসেট বিশ্ববিদ্যালয় আর দক্ষিণ ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের গবেষকরা একসাথে সমীক্ষা চালিয়ে জানিয়েছেন পাবলিক Wi-Fi ব্যবহার করলে খুব সহজে হ্যাক হয়ে যেতে পারে আপনার কম্পিউটারের পাসওয়ার্ড।

আপনি ও হ্যাকার একই পাবলিক Wi-Fi এর সঙ্গে যুক্ত থাকলে এই হ্যাক হওয়া সম্ভব অর্থাৎ দুই ব্যাক্তি একই নেটওয়ার্কে কানেক্টেড থাকলে এই কাজ করা সম্ভব। ৮১.৭ শতাংশ ক্ষেত্রে একবারে পাসওয়ার্ড হ্যাক করতে সক্ষম হয়েছে হ্যাকররা। উইন্ডটাকার পদ্ধতি ব্যবহার করে এই কাজ করতে সক্ষম হয়েছে হ্যাকাররা। এর জন্য কোনো বিশেষ সফটওয়ারের দরকার হয় না।
             
                              মানুষের ব্রেন কত GB হয়।

কীভাবে হ্যাক হয় কম্পিউটারের পাসওয়ার্ড ?


শুরুতেই কোন ব্যাক্তি নিজের কম্পিউটারে কি টাইপ করছে তা স্ক্যান করতে শুরু করে হ্যাকার। দুজনে একই নেটওয়ার্কের সঙ্গে যুক্ত থাকলে হ্যাকার এই কাজ করতে পারবে। এর পর আপনার কম্পিউটরে কি টাইপ করেছেন সব চলে যায় হ্যাকারের কাছে।

কিভাবে এই সম্যসার থাকে মুক্তি পাওয়া সম্ভব ?

 ১।পাবলিক নেটওয়ার্কে VPN ব্যবহার করুন।
২।ঘন ঘন পাসওয়ার্ড বদলে ফেলুন।
৩।যত বেশি সম্ভব পাবলিক Wi-Fi এড়িয়ে চলুন।
৪।ফায়ারওয়ারল ও এন্টিভাইরাস ব্যবহার করুন।
৫।পাসওয়ার্ড স্ক্রিনে ভার্চুয়াল কীবোর্ড থেকে টাইপ করুন।

Post a comment

0 Comments