About Me

How to search mobile SAR value?

মোবাইলের ক্ষতিকর বিকিরণ :মোবাইল কেনার আগে অবশ্যই যাচাই করে কিনুন।

mobile sar effect
SAR Effect

আমরা নতুন স্মার্টফোন কেনার সময় সবাই স্পেসিফিকেশন দেখতেই ব্যাস্ত থাকি। কিন্তু স্মার্টফোন থেকে যে ক্ষতিকর বিকিরণ হয় তা নতুন ফোন কেনার সময় আমরা ভুলে যাই। এই ক্ষতিকর বিকিরণ পরিমাপ করার জন্য SAR(Specifi absorption rate) ভ্যালু নামে একটি মাপকাঠি প্রচলিত আছে যার বাংলা অর্থ নির্দিষ্ট শোষণ হার । প্রত্যেক স্মার্টফোন থেকে যে ক্ষতিকর বিকিরণ হয় তা পরিমাপ করে এক SAR ভ্যালু।
ভারত এবং আমেরিকার মতো দেশ ১.৬ ওয়াট /১কেজি তে অনুমতি প্রদান করে থাকে। কিন্তু ইউরোপ মহাদেশের দেশ গুলি ২.০ ব্যাট /১কেজিতে অনুমতি দিয়ে থাকে। 

SAR ভ্যালু কিভাবে জানবেন ?

বেশিরভাগ স্মার্টফোনের ইউজার ম্যানুয়ালে SAR ভ্যালু লেখা থাকে। স্মার্টফোনের বাক্সের ভিতরে থাকে এই ম্যানুয়াল। এছাড়াও কোম্পানির ওয়েবসাইটে স্মার্টফোনের SAR ভ্যালু সম্পর্কে বিস্তারিত লেখা থাকে। 

নিজের মোবাইল থেকে কিভাবে জানবেন ?

১। নিজের স্মার্টফোন আনলক করুন। 
২। ডায়ালার ওপেন করুন। 
৩। ডায়ালারে *#07# টাইপ করুন। 
৪। এবার স্মার্টফোন ডিসপ্লেতে SAR ভ্যালু দেখা যাবে।

যেকোনো স্মার্টফোন থেকে কম বেশি তড়িৎ চুম্বকীয় বিকিরণ হয়। যা মানবদেহের জন্য ক্ষতিকর। কোন কোন স্মার্টফোন থেকে কত পরিমান তাড়িত চুম্বকীয় তরঙ্গ বিকিরণ সম্প্রতি সেই তালিকা সামনে এসেছে। 

এই তালিকার এক নম্বরে রয়েছে Xiaomi Mi A1. এই ফোন ব্যাবহারে প্রতি কিলোগ্রামে 1.74 ওয়াট বিকিরণ শোষণ করে। এই তালিকার দুই নম্বরে রয়েছে OnePlus 5T. এই ফোনের বিকিরণ শোষণের পরিমান 1.68 ওয়াট প্রতি কিলোগ্রাম। তিন ও চার নম্বরে রয়েছে Mi Max 3 আর OnePlus 6T. এই দুটি ফোনের বিকিরণ শোষণের পরিমান যথাক্রমে 1.58 ও 1.55 ওয়াট প্রতি কিলোগ্রাম। 

XiaomiOnePlus ছাড়াও জায়গা করে নিয়েছে HTC ,Google ,Apple ,Sony ও ZTE এর মতো জনপ্রিয় স্মার্ট ফোন প্রস্তুতকারী কোম্পানিগুলি। তবে উল্লেখযোগ্যভাবে বিকিরণের দিক থেকে প্রথম ১৬ টি স্মার্ট ফোনের তালিকায় Samsung স্মার্টফোন দেখা যায়নি। 

Post a Comment

0 Comments