About Me

Five Best Video Editing Software For PC

Five Best Video Editing Software For PC

video editor for PC
video editing software for PC

আমরা সকলেই জানি বিশেষ করে ইউটিউব মার্কেটিং করার জন্য ভিডিও এডিটিং সফটওয়ারের প্রয়জন হয়। এছাড়াও অন্যান্য প্রয়জনে প্রফেশনালি ভিডিও তৈরি করার জন্য ভিডিও এডিটিং সফটওয়ারের প্রয়জন হয়ে থাকে। তবে বেশিরভাগ ভিডিও এডিটিং সফ্টওয়ার অনলাইন থেকে টাকা দিয়ে কিনতে হয়। তবে অনেক ফ্রি সফটওয়ারও আছে যেগুলি অনলাইন থেকে কোনো টাকা ছাড়াই ডাউনলোড করতে পারবেন এবং ব্যবহার করতে পারবেন। যদি আপনার কাছে একটি ল্যাপটপ থাকে বা কম্পিউটার থাকে তাহলে সফ্টওয়ার গুলি আপনার জন্য যথেষ্ট। এই টিউটিরিয়ালে ৫ টি খুব ভালো ভিডিও সফটওয়ারের বিষয়ে আলোচনা করবো যা আপনার ভিডিও এডিটিং করার মুহূর্তগুলোকে অনেক বেশি আকর্ষণীয় করে তুলবে।

১/ OpenShot (Video Editor)

ভিডিও এডিটিং সফটওয়ার গুলির মধ্যে OpenShot ভিডিও এডিটিং সফটওয়ার এককথায় অসাধারণ। কারণ এই সফটওয়ার-এর মাধ্যমে আপনি যে সমস্ত এফেক্টগুলি ব্যবহার করতে পারবেন তা পেইড সফটওয়ার-এর মাধ্যমে আমরা ব্যবহার করার সুযোগ পেয়ে থাকি। এই ভিডিও এডিটিং সফ্টওয়ার-এর মাধ্যমে প্রফেশনাল ভিডিও এডিটরের মতো ৩ডি এফেক্ট ,গ্রীন এফেক্ট ,অ্যানিমেশন অ্যাড ,ভিডিও ট্রিম ,টেক্সট এডিট ইত্যদি এফেক্ট ভিডিওতে খুব সহজে দিতে পারবেন। এই সফ্টওয়ার ডাউনলোড করার জন্য google থেকে OpenShot লিখে সার্চ করুন। সর্ব প্রথম যে URL পাবেন সেখান থেকে ফ্রীতেই এই সফ্টওয়ার ডাউনলোড করে নিতে পারবেন। এই ওপেন সোর্স ভিডিও এডিটিং সফ্টওয়ারটি উইন্ডোজ ,লিমেক্স ,mac-wage এর মাধ্যমে সম্পূর্ণ ফ্রীতেই ব্যবহার করতে পারবেন।

২/ Windows Move Maker

এই সফ্টওয়ারটি শুধুমাত্র উইন্ডোজ উজারদের জন্য। যাদের কাছে ছোটোখাটো ল্যাপটপ বা কম্পিউটার আছে তারা এই ভিডিও এডিটিং সফ্টওয়ারটি খুব সহজে ব্যবহার করতে পারবেন। এই সফত্বারটির সবথেকে সুবিধাজনক বিষয় হলো কোনোরকম প্রশিক্ষণ ছাড়াই যে কেউ এই সফ্টওয়ারটি ব্যবহার করতে পারবেন। এই সফটওয়ারের মাধ্যমে দুটি ভিডিও জোড়া,ফটো জোড়া ,ভিডিও-এর মধ্যে এনিমেশন এফেক্ট,ভিডিও -এর মধ্যে অডিও যোগ ইত্যাদি কাজ করতে পারবেন। এই সফ্টওয়ারটি ডাউনলোড করার জন্য google ওপেন করে টাইপ করুন down lode windows move maker file hippo তারপর সার্চ করুন।সার্চ করার পর file-hippo-এর যে ডাউনলোড লিংক পাবেন সেখান থেকে এই সফ্টওয়ারটি খুব সহজে ডাউনলোড করে নিতে পারবেন।

৩/ HITFILM EXPRESS

আপনি হয়তো এই সফ্টোয়ারটির নাম আগেই শুনেছেন। এই সফ্টওয়ারটি খুবই জনপ্রিয়। এই সফ্টওয়ারটি সম্পূর্ণ ফ্রীতেই ব্যবহার করতে পারবেন। তবে প্রশিক্ষণ ছাড়া এই সফ্টওয়ারটি ব্যবহার করার ক্ষেত্রে আপনি একটু অসুবিধা হতে পারে। তাই এই সফ্টওয়ারটি ব্যবহার করার আগে ভিডিও এডিটিং সম্পর্কে বেসিক নলেজ থাকলে ভালো হয়। এই সফ্টওয়ারটি উইন্ডোস এবং ম্যাক-এর মাধ্যমে ব্যবহার করতে পারবেন। এই সফ্টওয়ারটি ডাউনলোড করার জন্য গুগল ওপেন করে সার্চ বক্সে টাইপ করুন HITFILM EXPRESS এবং সার্চ করুন। সার্চ করার পর প্রথমে যে লিংক পাবেন সেখান থাকে জাহাজে এই সফ্টওয়ারটি ডাউনলোড করে নিতে পারবেন।

৪/ I MOVIE

এই সফ্টওয়ারটি খুবই সুন্দর একটি ভিডিও এডিটিং সফ্টওয়ার। কিন্তু এই সফত্বারটি শুধুমাত্র Apple এর ল্যাপটপ বা কম্পিউটার ব্যবহার করি ব্যাক্তিরাই ব্যবহার করতে পারবেন। কারণ এই সফ্টওয়ারটি Apple এর নিজের সফ্টওয়ার যা Apple এর ব্যবহারকারীরাই সুবিধা নিতে পারবেন। যদি পেইড ভার্শন ব্যবহার করার মতো টাকা আপনার কাছে না থাকে এই সফ্টওয়ারটি ব্যবহার করতে পারেন চোখ বন্ধ করে। এই সফ্টওয়ারটি Apple স্টোর থেকে সহজে ডাউনলোড করে নিতে পারবেন সম্পূর্ণ ফ্রীতেই।

৫/ SHOTCUT

এই সফ্টওয়ারটির নাম শুনলেই একটু হতভম্ব হতে হয়। কিন্তু নামটি এমন হলেও খুবই কার্যকরী ক্ষমতা আছে এই সফ্টওয়ারটির। প্রফেশনালি ভিডিও এডিটিং না শিখেও এই সফ্টওয়ারটি খুব সহজে যে কেউ ব্যবহার করতে পারেন। এই সফত্বারটির মাধ্যমে ভিডিও ট্রিম,অডিও অ্যাড করা ,ভিডিওতে ইমেজ অ্যাড করা ,অ্যানিমেশন অ্যাড করা ছাড়াও বিভিন্ন ধরণের এফেক্ট যেমন ব্যাকগ্রাউন্ড চেঞ্জ করার মতো কাজ এই সফত্বারটির মাধ্যমে করতে পারবেন।এটি উইন্ডোজে ব্যবহার করা যাবে। এই সফ্টওয়ারটি ব্যবহার করার জন্য কোনো রকম শুল্ক দিতে হয় না। সম্পূর্ণ বিনামূল্যে গুগল থেকে এটি ডাউনলোড করে নিতে পারেন। গুলি ওপেন করে টাইপ করুন SHOTCUT এবং সার্চ করুন। এরপর অফিসিয়াল লিংক দেখতে পাবেন সেখান থেকে এই সফ্টওয়ারটি ডাউনলোড করে নিতে পারেন সম্পূর্ণ বিনা মূল্যে।

Post a comment

0 Comments