About Me

How To Important Setting On Facebook Page ?/কিভাবে ফেইসবুক পেজের ইম্পর্টেন্ট সেটিং গুলি করবেন ?

How To "Important Setting On Facebook Page" ?/কিভাবে "ফেইসবুক পেজের ইম্পর্টেন্ট সেটিং" গুলি করবেন ?

Important Setting On Facebook Page

Important Setting On Facebook Page


ফেইসবুক মার্কেটিংয়ের গুরুত্বপূর্ণ বিষয় হলো ফেইসবুক পেজ। ফেইসবুক পেজ দুই ধরণের হয়। একটি হলো ফেইসবুক ফ্যান পেজ এবং অন্যটি হলো ফেইসবুক বিজনেস পেজ। আপনার যদি একটি ফেইসবুক ফ্যান পেজ থাকে তাহলে এই টিউটোরিয়াল-টি আপনার জন্য বেস্ট হবে। এই টিউটোরিয়ালের মাধ্যমে আমি আপনাদের সঙ্গে আলোচনা করবো একটি ফেইসবুক ফ্যান পেজ ক্রিয়েট করার পর কিভাবে কাস্টোমাইজেশন করবেন। ক্ষ্টমাইজেশন করা খুবই দরকারি। কাস্টমজেশন-এর মাধ্যমে আপনার ফেইসবুক পেজটি অনেক বাসি আকর্ষণীয় করে তুলুন যাতে করে ভিজিটররা আপনার পেজে স্টেই করে এবং লাইক দিয়ে ফলো করে। কারণ আমরা সকলেই জানি ফেইসবুক পেজ মনিটিজেশন পেতে হলে ১০,০০০ ফলোয়ার্স সহ অন্যান্য নিয়ম ফেসবুকের আছে। তাই ফলোয়ার্স বাড়ানোর জন্য আপনার পেজটি অবশ্যই আকর্ষণীয় হতে হবে।

নিম্নলিখিত সেটিং গুলির মাধ্যমে ফেইসবুক ফ্যান পেজ কাস্টোমাইজেশন করতে হয় -------
      ১/ ফেইসবুক ফ্যান পেজের কভার ফটো এডিট করতে হবে। ২/ একটি লোগো সেটিং করতে হবে। ৩/ ফেইসবুক পেজের ইউজার নাম ক্রিয়েট করতে হবে। ৪/ একটি বাটন ক্রিয়েট করতে হবে। ৫/ ফেইসবুক পেজের এবাউট সেকশন সঠিক ভাবে এডিট করতে হবে।

"Important Setting On Facebook Page"

ফেইসবুক পেজ চালাতে হলে আমরা সাধারণত ডেস্কটপের কথা ভাবি ,তবে মোবাইলের মাধ্যমে এই কাজ খুব সহজে করা সম্ভব। এই টিউটোরিয়ারলে মোবাইলের মাধ্যমে কিভাবে ফেইসবুক পেজ কাস্টোমাইজেশন করতে হয় তা খুব পরিষ্কার ভাবে আলোচনা করবো। উল্লেখিত প্রতিটি বিষয় নিয়ে নিচে বিস্তারিত আলোচনা করা হলো।

১/ কিভাবে কভার ফটো এডিট করবেন ?

সবার প্রথমে একটি ফটো এডিট করতে হবে। ডেস্কটপের জন্য ফটো সাইজ হবে ৮২০ পিক্সেল চওড়া ও ৩১২ পিক্সেল লম্বা এবং মোবাইলের জন্য ৬৪০ পিক্সেল চওড়া ও ৩৬০ পিক্সেল লম্বা। এই সাইজের ফটো এডিট করার জন্য পিক্সেল ল্যাবের সহযোগিতা নিতে পারেন ,যদিও যেকোনো সাইজের ফটো সেটিং করতে পারেন সেক্ষেত্রে ফেইসবুক একা একাই কভার ফটোর সাইজও এক্সট্র্যাক্ট করে নেবে । কভার ফটো এমন হওয়া উচিত যাতে আপনার পেজের বিষয়বস্তু খুব ভালো ভাবে ফুটে ওঠে। কভার ফটোর কালোর এমন হওয়া উচিত যাতে খুব সহজে আকর্ষণীয় হয়ে ওঠে এবং প্রফেশনাল মনে হয়। কভার ফটো ক্রিয়েট করে গ্যালারিতে সেভ করার পর আপনি যে ফেইসবুক পেজটি ক্রিয়েট করেছেন সেটি ওপেন করে নিন। এখন কভার ফটো এর ডান দিকের ওপরের কোনে এডিট অপসন আছে ক্লিক করে নিন। ক্লিক করার সঙ্গে সঙ্গে প্লাস চিহ্ন দেখতে পাবেন  সেখানে ক্লিক করে নিন। প্লাস চিহ্নের ওপরে ক্লিক করার পর ক্যামেরা রোল অপসন দেখতে পাবেন। ক্যামেরা রোল অপশনের ওপরে ক্লিক করার পর গ্যালারিতে সেভ করা ফটো গুলি দেখতে পাবেন। যে ফোটোটি ক্রিয়েট করেছিলেন সেটি সিলেক্ট করে নিন এবং ডান অপশনের ওপরে ক্লিক করে সেভ করে নিন। এইবার রিফ্রেশ করে দেখুন কভার ফটো সেট হয়ে যাবে ঠিক যেমনটি আপনি চাইছিলেন। কভার ফটো সেট করার আগে ফটো-এর রিনেম চেঞ্জ করে নেবেন।পেজ নাম যা দেবেন সেটাই কভার ফটো-এর রিনেম দেবেন।

২/ কিভাবে লোগো সেটিং করবেন ?

ফেইসবুক প্রোফাইল ফটো যেভাবে সেটিং করতে হয় ঠিক একই ভাবে ফেইসবুক পেজ প্রোফাইল ফটো বা লোগো সেটিং করতে হবে। আপনি যদি আপনার ফেইসবুক পেজটি ব্র্যান্ডেড বানাতে চান তাহলে অবশ্যই লোগো সেটিং করা উচিত। লোগোর আকার ১৮০ বাই ১৮০ পিক্সেল হতে হবে। লোগো ক্রিয়েট করার জন্য পিক্সেল ল্যাব এপ্লিকেশন-এর সহযোগিতা নিতে পারবেন। লক্ষ করে দেখুন লোগোর স্থানটি বৃত্ত আকারে আছে এবং সম্পূর্ণ ফাঁকা। এখন ওই বৃত্তের ওপরে ক্লক করুন। বৃত্তের ওপরে ক্লিক করার পর চুজ নিউ প্রোফাইল পিকচার অপসন দেখতে পাবেন ক্লিক করলেই সরাসরি মোবাইলের গ্যালারিতে চলে আসবে। গ্যালারি ওপেন হওয়ার পর যে লোগোটি সেট করতে চান সেটি সিলেক্ট করে ডান করে সেভ করে দিন। এই ক্ষেত্রেও লোগোর রিনেম চেঞ্জ করে নেবেন এবং পেজ নাম টি লোগোর রিনেম দেবেন।

৩/ কিভাবে ইউজার নাম ক্রিয়েট করবেন ?

ইউজার্ নাম ফেইসবুক পেজার খুবই গুরুত্বপূর্ণ বিষয়। ইউজারনাম ক্রিয়েট করার জন্য পেজ নামের নিচে দেখুন ক্রিয়েট পেজ ইউসার নাম লেখা আছে ( create page @username ) ক্লিক করে নিন। এখন লক্ষ করে দেখুন @username অপসন দেখতে পাবেন ক্লিক করে নিন এবং আপনার পছন্দ মতো নাম দিয়ে নিচের ক্রিয়েট ইউজারনাম অপসন-এর ওপরে ক্লিক করে নিন। এখন রিফ্রেশ করে দেখুন আপনার ইউজারনাম ক্রিয়েট হয়ে গেছে। পেজার বয়স ২-৩ দিন না হলে পেজ ইউজারনাম ক্রিয়েট করতে পারবেন না এবং দেখতে পাবেন না।

৪/ কিভাবে বাটন ক্রিয়েট করবেন ?

পেজ নামের নিচে দেখুন অ্যাড বাটন অপসন দেখতে পাবেন। এই অপশনের ওপরে ক্লিক করে নিন। এরপর এইখান থেকে প্রোডাক্ট ,কন্টাক্ট এবং অন্যান্য বাটন ক্রিকেট করতে পারেন। যেমন ইমেইল সিলেক্ট করলে আপনার সঙ্গে যোগাযোগ করার জন্য ইমেইল আই.ডি টাইপ করে ক্রিয়েট অপশনে ক্লিক করলেই বাটন ক্রিয়েট হয়ে যাবে। এখন আপনার পেজার ভিজিটররা সরাসরি আপনাকে ইমেইলের মাধ্যমে যোগাযোগ করতে পারবেন।

৫/ কিভাবে এবাউট সেকশন এডিট করবেন ?

এখন এবাউট সেক্শনের মধ্যে কিছু কাজ করতে হবে। এর জন্য এবাউট অপশনের ওপরে ক্লিক করে নিন এবং এডিট পেজ ইনফো অপসন দেখতে পাবেন। প্রথমে আওয়ার্স সেটিং করুন। এরপর জেনারেল পেজ ইনফরমেশন থেকে আপনার ওয়েবসাইট বা ইউটিউব চ্যানেল লিংক সেটিং করুন ,যদি না থাকে নট অপ্প্লিকেবলে করে দিন। এরপর ডেসক্রিপশন অপশনে পেজ ডেসক্রিপশন লিখুন। এরপর কন্টাক্ট ইনফোতে ইমেইল আই.ডি  এবং মোবাইল নম্বর টাইপ করুন। এরপর এড্রেস এন্ড লোকেশনে গিয়ে স্ট্রিট এড্রেস ,সিটি এবং জিপ কোড টাইপ করে সেভ অপশনের ওপরে ক্লিক করে নিন।

মোবাইলের মাধ্যমে ফেইসবুক পেজ ম্যানেজার এপ্লিকেশন ইনস্টল করে খুব সহজে ফেইসবুক পেজ ব্যবহার করতে পারেন ( Click here )


Post a Comment

0 Comments